ট্রেনের টিকিট কালোবাজারি চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ১৪

ট্রেনের টিকিট কালোবাজারি চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ১৪
সংগৃহীত

সারাদেশে ট্রেনের টিকিট কালোবাজারি চক্র উত্তম ও সেলিম সিন্ডিকেটের মূলহোতাসহ ১৪ জন সক্রিয় সদস্যকে গ্রেফতার করেছে র‌্যাব ।

কয়েকটি চক্র রেলস্টেশনে কর্মরত অসাধু কর্মচারী, সহজ ডটকমের অসাধু কর্মকর্তা, সার্ভার রুম ও আইটি সদস্যদের সহযোগিতায় ট্রেনের টিকিট কালোবাজারি করতো । এছাড়া সংরক্ষণ করা জনসাধারণের এনআইডির তথ্য ব্যবহার করে এমনকি সার্ভার ডাউন করে অনলাইনে টিকিট সংগ্রহ করতো এসব চক্র।

বৃহস্পতিবার (২৫ জানুয়ারি) রাতে রাজধানীর কমলাপুর ও বিমানবন্দর এলাকা থেকে তাদের গ্রেফতার করে র‌্যাব -৩।

গ্রেফতাররা হলেন- ট্রেনের টিকেট কালোবাজারির সেলিম সিন্ডিকেটের মূলহোতা মো. সেলিম (৫০), তার প্রধান সহযোগী মো. আনোয়ার হোসেন ওরফে কাশেম (৬২), অবনী সরকার সুমন (৩৫), মো. হারুন মিয়া (৬০), মো. মান্নান (৫০), মো. আনোয়ার হোসেন ওরফে ডাবলু (৫০), মো. ফারুক (৬২), মো. শহীদুল ইসলাম বাবু (২২), মো. জুয়েল (২৩) ও মো. আব্দুর রহিম (৩২)।তাদের তথ্যের ভিত্তিতে বিমানবন্দর রেলস্টেশন এলাকায় অভিযান পরিচালনা করে উত্তম সিন্ডিকেটের মূলহোতা উত্তম চন্দ্র দাস (৩০), তার প্রধান সহযোগী মো. মোর্শিদ মিয়া ওরফে জাকির (৪৫), আব্দুল আলী (২২) ও মো. জোবায়েরকে (২৫) গ্রেফতার করা হয়।

এসময় তাদের কাছ থেকে উদ্ধার করা হয় এক হাজার ২৪৪টি আসনের টিকিট, ১৪টি মোবাইল ফোন এবং টিকিট বিক্রির নগদ ২০ হাজার টাকা।

শুক্রবার (২৬ জানুয়ারি) দুপুরে কারওয়ান বাজার র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।তিনি বলেন, অনলাইনে বা রেল স্টেশনের টিকিট কাউন্টারে টিকিট পাওয়া না গেলেও কালোবাজারে বেশি দামে টিকিট বিক্রি হতে দেখা যায়। টিকিট কালোবাজারিরা বিভিন্ন কৌশলে ট্রেনের টিকিট অগ্রিম সংগ্রহ করে অবৈধভাবে নিজেদের কাছে মজুত করে রেখে সাধারণ যাত্রীদের কাছ দেড় থেকে দুই গুণ বেশি দামে টিকিট বিক্রি করছে।

সাম্প্রতিক সময়ে ঢাকা-কক্সবাজার রুটে সরাসরি ট্রেন চলাচল শুরু হয় এবং এই রুটে কক্সবাজার এক্সপ্রেস ও পর্যটক এক্সপ্রেস নামের দুটি ট্রেন যাত্রা শুরু করে। দীর্ঘ এই ভ্রমণে নিরাপদ ও আরামদায়ক যাত্রার জন্য এ রুটে ট্রেনের টিকিটের ব্যাপক চাহিদা দেখা দেয়। টিকেটের চাহিদা বেশি থাকায় টিকিট কালোবাজারিদের দৌরাত্ম্যও বেড়ে যায়; অনলাইনে বা কাউন্টারে টিকিট বিক্রি শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই শেষ হয়ে যায় এই রুটের ট্রেনের টিকিট। কিন্তু কালোবাজারিদের কাছে ২-৩ গুণ দামে টিকিট বিক্রি হতে দেখা যায়।চাহিদা অনুযায়ী টিকিট না পাওয়ার এবং টিকিট কালোবাজারিরা বেশি দামে টিকিট বিক্রির বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ায় ব্যাপক সমালোচিত হয়। ট্রেনের টিকিট কালোবাজারি প্রতিরোধ ও কালোবাজারিদের আইনের আওতায় নিয়ে আসতে গোয়েন্দা নজরদারি বৃদ্ধি করে ১৪ জনকে গ্রেফতার করে র‌্যাব ।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতাররা ট্রেনের টিকিট কালোবাজারির সঙ্গে তাদের সংশ্লিষ্টতার বিষয়ে কিছু তথ্য প্রদান করেছে ।

স্টেশনে কুলি, টোকাই, রিকশাওয়ালা ও দিনমজুরদের লাইনে দাঁড় করিয়ে টিকিট সংগ্রহ:

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, কমলাপুর রেলস্টেশনে সেলিম সিন্ডিকেটের মূলহোতা সেলিম এবং বিমানবন্দর রেলস্টেশনে উত্তম সিন্ডিকেটের মূলহোতা উত্তমের নেতৃত্বে এ চক্রটি সংঘবদ্ধভাবে দীর্ঘদিন ধরে মহানগর প্রভাতী, তূর্ণা নিশিথা, চট্টলা এক্সপ্রেস, উপবন এক্সপ্রেস, মহানগর এক্সপ্রেস, পারাবত এক্সপ্রেস, উপকূল এক্সপ্রেস, জয়ন্তিকা এক্সপ্রেস, কালনী এক্সপ্রেসসহ বিভিন্ন ট্রেনের টিকিট কালোবাজারি করে আসছিল। গ্রেফতার সেলিম এবং উত্তমের নেতৃত্বে তার সহযোগীরা প্রথমত ট্রেনের কাউন্টারে বিভিন্ন ভ্রাম্যমাণ যাত্রী, রেলস্টেশনের কুলি, স্টেশনের আশেপাশের এলাকার টোকাই, রিকশাওয়ালা ও দিনমজুরদের টাকার প্রলোভন দেখিয়ে লাইনে দাঁড় করিয়ে টিকিট সংগ্রহ করত।

যাত্রীদের এনআইডি সংগ্রহ করে পরবর্তীতে সেগুলো ব্যবহার করে কাটা হতো টিকিট:

এক্ষেত্রে তাদের প্রত্যেককে চারটি করে টিকিট সংগ্রহ করার বিনিময়ে ১০০ টাকা করে দেওয়া হতো। এছাড়াও কাউন্টারে থাকা কিছু অসাধু টিকিট বুকিং কর্মচারীদের দিয়ে বিভিন্ন সাধারণ যাত্রীদের টিকিট কাটার সময় এনআইডি সংগ্রহ করে রাখে এবং পরবর্তীতে সেগুলো ব্যবহার করে সংরক্ষণকৃত প্রতিটি এনআইডি দিয়ে চারটি করে ট্রেনের টিকিট সংগ্রহ করে থাকে।

প্রতিদিন ৫০০ টিকিট সংগ্রহ করতো তারা:

এভাবে তারা প্রতিদিন প্রায় পাঁচ শতাধিক টিকিট সংগ্রহ করতো। অনেক ক্ষেত্রে টিকিট কাউন্টারে নিজেরা লাইনে দাড়িয়ে এবং কৌশলে লাইনে অপেক্ষমান টিকিটপ্রত্যাশী সাধারণ যাত্রীদের এনআইডি ব্যবহার করে চারটি টিকিট কিনে তিনটি টিকিট নিজেরা তার কাছ থেকে টাকা দিয়ে টিকিটগুলো কিনে নিতো।

সার্ভার ডাউন করে তারা অনলাইনে টিকিট সংগ্রহ:

র‌্যাবের মুখপাত্র বলেন, ঈদ, পুজা, সাপ্তাহিক ছুটিসহ বিশেষ ছুটির দিনকে উপলক্ষ করে গ্রেফতাররা রেলস্টেশনে কর্মরত কিছু অসাধু কর্মচারী এবং অনলাইনে টিকিট ক্রয়ের জন্য ব্যবহৃত ভেন্ডর প্রতিষ্ঠান সহজ ডটকমের কিছু অসাধু কর্মকর্তা ও সার্ভার রুম ও আইটি সদস্যদের সহযোগিতায় তাদের কাছে সংরক্ষিত জনসাধারণের এনআইডির তথ্য ব্যবহার করে এমনকি সার্ভার ডাউন করে তারা অনলাইনে টিকিট সংগ্রহ করতো।

শিক্ষার্থীদের দিয়ে অনলাইনে টিকিট কাটানো হতো:

কমান্ডার মঈন বলেন, পাশাপাশি গ্রেফতাররা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের দিয়ে অনলাইনে টিকিট কেটে সেগুলো তাদের কাছ থেকে সংগ্রহ করতো। গ্রেফতাররা স্টেশনে থাকা তাদের সিন্ডিকেটের সদস্যদের দিয়ে কাউন্টার থেকে স্ট্যান্ডিং টিকেট সংগ্রহ করতো। এসব টিকিটের মূল্য কাউন্টারের বুকিং কর্মচারীদের সঙ্গে তারা ভাগ করে নিতো। ফলে রেলওয়ে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। এভাবে গ্রেফতাররা অবৈধভাবে বিভিন্ন পন্থায় বিপুল সংখ্যক ট্রেনের টিকিট সংগ্রহ করতো।

গ্রেফতারকৃত সেলিম ও উত্তমের নেতৃত্বে তার সহযোগীরা উপযুক্ত সময় বুঝে সংগ্রহকৃত টিকিট নিয়ে রেলস্টেশনের ভেতরে অবস্থান করে। রেলস্টেশনে এসে টিকিট না পাওয়া সাধারণ যাত্রীদের কাছে গ্রেফতাররা টিকিট বিক্রির জন্য ঘুরাঘুরি করে এবং বেশি দামে টিকিট বিক্রি করে। এছাড়াও ট্রেন ছাড়ার সময় যত সন্নিকটে আসতে থাকে তাদের মজুত করা কালোবাজারি টিকিটের দাম তত বাড়তে থাকে এবং সুযোগ বুঝে অনেক ক্ষেত্রে টিকিটের দাম দিগুণেরও বেশি বাড়িয়ে দেয়।

ঈদের সময় ৪ গুণ দামে টিকিট বিক্রি:

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক বলেন, ঈদের ছুটিসহ বিভিন্ন ছুটিকে কেন্দ্র করে গ্রেফতাররা প্রতিটি টিকেট ৩-৪ গুণ বেশি মূল্যে বিক্রি করে। প্রতিটি টিকিট তারা দেড় গুণ থেকে দুই গুণে বিক্রি করে এই লভ্যাংশের ৫০ শতাংশ পায় গ্রেফতাররা নিতো এবং বাকি ৫০ শতাংশ কাউন্টারে থাকা বুকিং কর্মচারী ও তাদের ঊর্ধ্বতন কর্মকর্তা, সহজ ডটকমের কর্মচারী-কর্মকর্তা ও আইটি বিশেষজ্ঞদের দেওয়া হতো।

৩৫ বছর ধরে টিকিট কালোবাজারি করেছে সেলিম:

কমান্ডার মঈন জানান, গ্রেফতার সেলিম দীর্ঘ প্রায় ৩৫ বছর ধরে টিকিট কালোবাজারির সঙ্গে জড়িত। তিনি কমলাপুর রেলস্টেশনে ট্রেনের টিকিট কালোবাজারি সেলিম সিন্ডিকেটের মূলহোতা। তার বিরুদ্ধে বিভিন্ন থানায় টিকিট কালোবাজারির দায়ে সাতটি মামলা রয়েছে এবং এসব মামলায় বিভিন্ন মেয়াদে কারাভোগও করেছেন তিনি। সে জামিনে মুক্তি পেয়ে পুনরায় আবার টিকিট কালোবাজারির কার্যক্রমে লিপ্ত হয়।

১৫ বছর ধরে টিকিট কালোবাজারিতে জড়িত কাশেম:

তিনি বলেন, গ্রেফতার আনোয়ার হোসেন ওরফে কাশেম প্রায় ১৫ বছর ধরে ট্রেনের টিকিট কালোবাজারির সঙ্গে জড়িত। তিনি গ্রেফতার সেলিমের অন্যতম প্রধান সহযোগী। মূলত তার দায়িত্ব ছিল কাউন্টার থেকে ট্রেনের টিকিট সংগ্রহ করা। এর আগে তিনি মাদক মামলাসহ একাধিক মামলায় বিভিন্ন মেয়াদে কারাভোগ করেছেন।


এছাড়াও গ্রেফতার অবনী সরকার ও হারুন মিয়ার দায়িত্ব ছিল চট্টগ্রাম এলাকার কাস্টমার সংগ্রহ করা। একইভাবে মান্নান এবং আনোয়ার ওরুফে ডাবলুর দায়িত্ব ছিল সিলেট এলাকার কাস্টমার সংগ্রহ করা। ফারুক এবং শহীদুল ইসলাম বাবুর দায়িত্ব ছিল ভৈরব ও কিশোরগঞ্জের কাস্টমার দেখাশোনা করা। জুয়েল এবং আব্দুর রহিমের দায়িত্ব ছিল ব্রাহ্মণবাড়িয়া ও আখাউড়ার যাত্রী সংগ্রহ করা। এছাড়াও গ্রেফতারদের সবার বিরুদ্ধে টিকিট কালোবাজারির মামলা রয়েছে।

১৫ বছর ধরে টিকিট কালোবাজারি করেছে উত্তম:

কমান্ডার খন্দকার আল মঈন বলেন, গ্রেফতার উত্তম প্রায় ১৫ বছর ধরে ট্রেনের টিকেট কালোবাজারির সঙ্গে জড়িত। তিনি বিমানবন্দর রেলস্টেশনের টিকিট কালোবাজারি চক্র উত্তম সিন্ডিকেটের মূলহোতা। তার সহযোগী গ্রেফতার আলী ও ফারুকসহ রাজধানীর আশকোনা এলাকায় একটি ভাড়া বাসায় অবস্থান করে এসব কার্যক্রম পরিচালনা করত। তিনি শারীরিক প্রতিবন্ধী এবং এই সহানুভূতিকে কাজে লাগিয়ে রেলস্টেশন এলাকায় সবসময় অবস্থান করে টিকিট কালোবাজারি চক্র গড়ে তোলে।

উত্তমের বিরুদ্ধে টিকিট কালোবাজারির দায়ে চারটি মামলা রয়েছে। এসব মামলায় তিনি বিভিন্ন মেয়াদে কারাভোগ করেছেন।পরে জামিনে মুক্তি পেয়ে আবারও টিকিট কালোবাজারির কাজে লিপ্ত হন।

global fast coder

ইউটিউব সাবস্ক্রাইব করুন  

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

কঠোরভাবে বাজার মনিটরিং করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নির্দেশনা

৬০ কিমি বেগে ঝড়ের আভাস

একাদশে ভর্তি ১৫ থেকে ২৫ জুলাই, ৩০ জুলাই ক্লাস শুরু

১৫৭ উপজেলায় ২১ মে সাধারণ ছুটি ঘোষণা

ঢাকার বাসের চেয়ে আফ্রিকার ছোট শহরের বাস সুন্দর: ওবায়দুল কাদের

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

অস্তিত্ব জানান দিতেই লিফলেট বিতরণ বিএনপির: ওবায়দুল কাদের

আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস

১০

গণভবনে ফুলেল ভালোবাসায় সিক্ত শেখ হাসিনা

১১

বাংলাদেশে তথ্যপ্রযুক্তির সুফল ব্যাপকভাবে পেতে শুরু করেছে: প্রধানমন্ত্রী

১২

বাংলাদেশের ভাগ্য পরিবর্তন শেখ হাসিনাই করেছেন : ওবায়দুল কাদের

১৩

সারাদেশে মোটর সাইকেল চালক ও আরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক : সেতুমন্ত্রী

১৪

ব্যাটারিচালিত কোনো রিক্সা ঢাকা সিটিতে চলতে পারবে না: ওবায়দুল কাদের

১৫

রোহিঙ্গা-ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবায় জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

১৬

মৃত্যুদন্ডাদেশ চূড়ান্তের আগে আসামিকে কনডেম সেলে রাখা যাবে না : হাইকোর্ট রায়

১৭

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের তারিখ ঘোষণা

১৮

মুখস্থ শিক্ষার ওপর নির্ভরতা কমাতে শিক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী

১৯

সন্ধ্যার মধ্যে ঝড়ের পূর্বাভাস, বাড়বে তাপমাত্রা

২০

তাপদাহের কারণে আগামীকাল ৫ জেলায় স্কুল-কলেজ বন্ধ, খোলা থাকবে প্রাথমিক বিদ্যালয়

তাপদাহের কারণে আগামীকাল ৫ জেলায় স্কুল-কলেজ বন্ধ, খোলা থাকবে প্রাথমিক বিদ্যালয়
ফাইল ছবি

তীব্র তাপদাহের কারণে আগামীকাল সোমবার (২৯ এপ্রিল) ঢাকাসহ জেলার স্কুল, কলেজ, মাদরাসা কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

রবিবার (২৮ এপ্রিল)  রাতে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য জনসংযোগ কর্মকর্তা এম খায়েরের পাঠানো এক বিজ্ঞপ্তিতে তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি বলা হয়, দেশে চলমান তাপদাহের কারণে স্বাস্থ্য মন্ত্রণালয় আবহাওয়া অধিদপ্তরের সাথে পরামর্শক্রমে ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা রাজশাহী জেলার সকল মাধ্যমিক স্কুল, কলেজ, মাদরাসা কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান আগামীকাল ২৯ এপ্রিল বন্ধ থাকবে। তবে যে সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শীতাতপ নিয়ন্ত্রণ ব্যবস্থা আছে, সেই সকল শিক্ষাপ্রতিষ্ঠান কর্তৃপক্ষ চাইলে খোলা রাখতে পারবে।

আগামীকাল পরবর্তী সিদ্ধান্ত জানানো হবে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এদিকে, প্রাথমিক বিদ্যালয় খোলা থাকার কথা জানিয়েছেন প্রাথমিক গণশিক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মাহবুবুর রহমান তুহিন।

তিনি বলেন, প্রাথমিক বিদ্যালয়ের ক্ষেত্রে নতুন কোনো সিদ্ধান্ত নেই। যেহেতু প্রাথমিকের সব ক্লাস সকালে হবে, তাই প্রাথমিক খোলাই থাকবে।

global fast coder

ইউটিউব সাবস্ক্রাইব করুন  

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

কঠোরভাবে বাজার মনিটরিং করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নির্দেশনা

৬০ কিমি বেগে ঝড়ের আভাস

একাদশে ভর্তি ১৫ থেকে ২৫ জুলাই, ৩০ জুলাই ক্লাস শুরু

১৫৭ উপজেলায় ২১ মে সাধারণ ছুটি ঘোষণা

ঢাকার বাসের চেয়ে আফ্রিকার ছোট শহরের বাস সুন্দর: ওবায়দুল কাদের

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

অস্তিত্ব জানান দিতেই লিফলেট বিতরণ বিএনপির: ওবায়দুল কাদের

আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস

১০

গণভবনে ফুলেল ভালোবাসায় সিক্ত শেখ হাসিনা

১১

বাংলাদেশে তথ্যপ্রযুক্তির সুফল ব্যাপকভাবে পেতে শুরু করেছে: প্রধানমন্ত্রী

১২

বাংলাদেশের ভাগ্য পরিবর্তন শেখ হাসিনাই করেছেন : ওবায়দুল কাদের

১৩

সারাদেশে মোটর সাইকেল চালক ও আরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক : সেতুমন্ত্রী

১৪

ব্যাটারিচালিত কোনো রিক্সা ঢাকা সিটিতে চলতে পারবে না: ওবায়দুল কাদের

১৫

রোহিঙ্গা-ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবায় জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

১৬

মৃত্যুদন্ডাদেশ চূড়ান্তের আগে আসামিকে কনডেম সেলে রাখা যাবে না : হাইকোর্ট রায়

১৭

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের তারিখ ঘোষণা

১৮

মুখস্থ শিক্ষার ওপর নির্ভরতা কমাতে শিক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী

১৯

সন্ধ্যার মধ্যে ঝড়ের পূর্বাভাস, বাড়বে তাপমাত্রা

২০

বিশ্ব ইজতেমায় ৪ মুসল্লির মৃত্যু

বিশ্ব ইজতেমায় ৪ মুসল্লির মৃত্যু
সংগৃহীত

মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় জমায়েত বিশ্ব ইজতেমা শুরু হয়েছে । 


তিন দিনব্যাপী এ বিশ্ব ইজতেমা শুরুর আগে তিনজন ও ইজতেমা শুরু হওয়ার পর একজন মুসল্লি মৃত্যুবরণ করেন। এ নিয়ে বিশ্ব ইজতেমায় চারজন মুসল্লি মারা গেলেন। 


শুক্রবার ভোররাতে এখলাস উদ্দিন (৭০) নামে এক মুসল্লি বার্ধক্যজনিত কারণে ইজতেমা ময়দানে মারা যান যার বাড়ি নেত্রকোনা জেলা সদরে।  


বিশ্ব ইজতেমার মিডিয়া সেলের প্রধান মো. হাবিবুল্লাহ রায়হান মৃত্যুর সংবাদ নিশ্চিত করেন। 


জানা যায়, ভোররাত ৩টা ১৫ মিনিটে ইজতেমা ময়দানে নির্দিষ্ট খিত্তায় হঠাৎ অসুস্থ হয়ে পড়লে এখলাস উদ্দিনকে টঙ্গী শহিদ আহসানউল্লাহ মাস্টার জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন। 


এর আগে নেত্রকোনা জেলার কেন্দুয়া থানার কুমরি বাজার গ্রামের আব্দুস সাত্তার (৭০), চাঁপাইনবাবগঞ্জের চৌহদ্দীটোলা গ্রামের জামান মিয়া (৪০) ও ব্রাহ্মণবাড়িয়ার সরাইল থানার ধামাউরা গ্রামের ইউনুছ মিয়া (৬৫) নামে ৩ জন মৃত্যুবরণ করেন। 

global fast coder

ইউটিউব সাবস্ক্রাইব করুন  

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

কঠোরভাবে বাজার মনিটরিং করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নির্দেশনা

৬০ কিমি বেগে ঝড়ের আভাস

একাদশে ভর্তি ১৫ থেকে ২৫ জুলাই, ৩০ জুলাই ক্লাস শুরু

১৫৭ উপজেলায় ২১ মে সাধারণ ছুটি ঘোষণা

ঢাকার বাসের চেয়ে আফ্রিকার ছোট শহরের বাস সুন্দর: ওবায়দুল কাদের

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

অস্তিত্ব জানান দিতেই লিফলেট বিতরণ বিএনপির: ওবায়দুল কাদের

আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস

১০

গণভবনে ফুলেল ভালোবাসায় সিক্ত শেখ হাসিনা

১১

বাংলাদেশে তথ্যপ্রযুক্তির সুফল ব্যাপকভাবে পেতে শুরু করেছে: প্রধানমন্ত্রী

১২

বাংলাদেশের ভাগ্য পরিবর্তন শেখ হাসিনাই করেছেন : ওবায়দুল কাদের

১৩

সারাদেশে মোটর সাইকেল চালক ও আরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক : সেতুমন্ত্রী

১৪

ব্যাটারিচালিত কোনো রিক্সা ঢাকা সিটিতে চলতে পারবে না: ওবায়দুল কাদের

১৫

রোহিঙ্গা-ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবায় জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

১৬

মৃত্যুদন্ডাদেশ চূড়ান্তের আগে আসামিকে কনডেম সেলে রাখা যাবে না : হাইকোর্ট রায়

১৭

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের তারিখ ঘোষণা

১৮

মুখস্থ শিক্ষার ওপর নির্ভরতা কমাতে শিক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী

১৯

সন্ধ্যার মধ্যে ঝড়ের পূর্বাভাস, বাড়বে তাপমাত্রা

২০

এ বিজয় জনগণের বিজয় : শেখ হাসিনা

এ বিজয় জনগণের বিজয় : শেখ হাসিনা
সংগৃহীত

সোমবার (৮ জানুয়ারি) বিকেলে গণভবনে দেশি-বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও মতবিনিময় অনুষ্ঠানে আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, এ বিজয় আমার একার নয়, এ বিজয় জনগণের বিজয়।

শেখ হাসিনা আরো বলেন, ২০২৪ সালের নির্বাচনে বাংলাদেশের জনগণ স্বতঃস্ফূর্তভাবে নৌকা মার্কায় ভোট দিয়ে আওয়ামী লীগ নেতৃত্বাধীন জোটকে বিজয়ী করেছে।

শেখ হাসিনা আরও বলেন, বাংলাদেশের ৮০ ভাগ মানুষ দরিদ্র ছিল। বঙ্গবন্ধুর লক্ষ্য ছিল দেশের মানুষ যেন উন্নত জীবনের অধিকারী হয়। আমরা সরকারে এসে দেশ গড়ার কাজে আত্মনিয়োগ করি।

প্রধানমন্ত্রী বলেন, ১৯৭৫-এর ১৫ আগস্ট আমার পরিবারের ১৮ জন সদস্যকে হত্যা করা হয়েছে। আমি আর আমার ছোট বোন শেখ রেহানা বেঁচে যাই। আমরা ছয় বছর রিফিউজি ছিলাম। খুব কষ্টকর জীবন পার করেছি।

প্রধানমন্ত্রী আরও বলেন, ১৯৭১ সালে যারা নারী ধর্ষণ-লুটপাট-অগ্নিসংযোগ করেছিল, যেখানে আমার মা-বাবার খুনিরা এবং যুদ্ধাপরাধীরা ক্ষমতায়, ওই অবস্থায় দেশে ফিরে আসি আমি। আমার আসার একটাই লক্ষ্য ছিল- বাংলাদেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করা। মানুষের ভোটের অধিকার নিশ্চিত করা। গণতন্ত্রের মধ্য দিয়ে আর্থসমাজিক উন্নতি করা।

উল্লেখ্য, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ২৯৮ আসনের মধ্যে ২২৩ আসনে জয়ী হয়েছেন নৌকার প্রার্থীরা। এ জয়ের মধ্য দিয়ে টানা চতুর্থ দফা সরকার গঠন করতে যাচ্ছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

আওয়ামী লীগের প্রধান প্রতিদ্বন্দ্বী দল জাতীয় পার্টি পেয়েছে ১১টি আসন। তবে স্বতন্ত্র প্রার্থীদের জয়ের হার এবার বেশি। তারা ৬১টি আসনে জয় পেয়েছেন। আর অন্যান্য দল পেয়েছে ৩টি আসন।

global fast coder

ইউটিউব সাবস্ক্রাইব করুন  

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

কঠোরভাবে বাজার মনিটরিং করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নির্দেশনা

৬০ কিমি বেগে ঝড়ের আভাস

একাদশে ভর্তি ১৫ থেকে ২৫ জুলাই, ৩০ জুলাই ক্লাস শুরু

১৫৭ উপজেলায় ২১ মে সাধারণ ছুটি ঘোষণা

ঢাকার বাসের চেয়ে আফ্রিকার ছোট শহরের বাস সুন্দর: ওবায়দুল কাদের

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

অস্তিত্ব জানান দিতেই লিফলেট বিতরণ বিএনপির: ওবায়দুল কাদের

আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস

১০

গণভবনে ফুলেল ভালোবাসায় সিক্ত শেখ হাসিনা

১১

বাংলাদেশে তথ্যপ্রযুক্তির সুফল ব্যাপকভাবে পেতে শুরু করেছে: প্রধানমন্ত্রী

১২

বাংলাদেশের ভাগ্য পরিবর্তন শেখ হাসিনাই করেছেন : ওবায়দুল কাদের

১৩

সারাদেশে মোটর সাইকেল চালক ও আরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক : সেতুমন্ত্রী

১৪

ব্যাটারিচালিত কোনো রিক্সা ঢাকা সিটিতে চলতে পারবে না: ওবায়দুল কাদের

১৫

রোহিঙ্গা-ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবায় জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

১৬

মৃত্যুদন্ডাদেশ চূড়ান্তের আগে আসামিকে কনডেম সেলে রাখা যাবে না : হাইকোর্ট রায়

১৭

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের তারিখ ঘোষণা

১৮

মুখস্থ শিক্ষার ওপর নির্ভরতা কমাতে শিক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী

১৯

সন্ধ্যার মধ্যে ঝড়ের পূর্বাভাস, বাড়বে তাপমাত্রা

২০

রমজানে চিনি ও খেজুরের দাম নির্ধারণ করে দিল সরকার

রমজানে চিনি ও খেজুরের দাম নির্ধারণ করে দিল সরকার
সংগৃহীত

সরকার রোজার শুরুতেই খেজুর ও চিনির দাম নির্ধারণ করে দিয়েছে । 


সোমবার বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব ফুয়ারা খাতুনের সই করা এক সার্কুলারে এসব তথ্য জানা গেছে। এতে বলা হয়, নিম্নমানের খেজুরের দাম ধরা হয়েছে কেজিতে ১৫০ থেকে ১৬৫ টাকা। আর বহুল ব্যবহৃত জাইদি খেজুরের কেজি নির্ধারণ করা হয়েছে ১৭০ থেকে ১৮০ টাকা।


প্রতি কেজি অতি সাধারণ খেজুরের দর ঠিক করা হয়েছে ১৫০ থেকে ১৬৫ টাকা। এছাড়া কেজিপ্রতি চিনির মূল্য ১৪০ টাকা ধার্য করা হয়েছে। 


পাশাপাশি প্রতি কেজি চিনির মূল্য ১৪০ টাকা ঠিক করা হয়েছে। তাছাড়া প্যাকেটজাত চিনির সর্বোচ্চ দর ধার্য করা হয়েছে ১৪৫ টাকা। এসব দামে খেজুর ও চিনি বিক্রি করতে ব্যবসায়ীদের নির্দেশ দেয়া হয়েছে।


বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু বলেন, সাধারণ মানুষের কথা চিন্তা করে নিম্নমানের খেজুরের মূল্য নির্ধারণ করা হয়েছে। তবে দামি খেজুরের দাম ঠিক করে দেয়া হয়নি। ভারত থেকে ৫০ হাজার টন পিঁয়াজ আমদানির প্রক্রিয়া চলছে। আশা করি, শিগগিরই তা দেশে আসবে। এতে মসলাজাতীয় পণ্যটির দরও কমে যাবে।


প্রতিমন্ত্রী আরো বলেন, সরকার নিত্যপণ্যের দাম কমানোর চেষ্টায় করছে। বাজারে কোনো পণ্যের স্বল্পতা নেই। চালের দরম নিয়েও অস্বস্তি নেই। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বাজার নিয়ন্ত্রণে রাখতে মনিটরিং হচ্ছে।


global fast coder

ইউটিউব সাবস্ক্রাইব করুন  

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

কঠোরভাবে বাজার মনিটরিং করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নির্দেশনা

৬০ কিমি বেগে ঝড়ের আভাস

একাদশে ভর্তি ১৫ থেকে ২৫ জুলাই, ৩০ জুলাই ক্লাস শুরু

১৫৭ উপজেলায় ২১ মে সাধারণ ছুটি ঘোষণা

ঢাকার বাসের চেয়ে আফ্রিকার ছোট শহরের বাস সুন্দর: ওবায়দুল কাদের

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

অস্তিত্ব জানান দিতেই লিফলেট বিতরণ বিএনপির: ওবায়দুল কাদের

আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস

১০

গণভবনে ফুলেল ভালোবাসায় সিক্ত শেখ হাসিনা

১১

বাংলাদেশে তথ্যপ্রযুক্তির সুফল ব্যাপকভাবে পেতে শুরু করেছে: প্রধানমন্ত্রী

১২

বাংলাদেশের ভাগ্য পরিবর্তন শেখ হাসিনাই করেছেন : ওবায়দুল কাদের

১৩

সারাদেশে মোটর সাইকেল চালক ও আরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক : সেতুমন্ত্রী

১৪

ব্যাটারিচালিত কোনো রিক্সা ঢাকা সিটিতে চলতে পারবে না: ওবায়দুল কাদের

১৫

রোহিঙ্গা-ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবায় জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

১৬

মৃত্যুদন্ডাদেশ চূড়ান্তের আগে আসামিকে কনডেম সেলে রাখা যাবে না : হাইকোর্ট রায়

১৭

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের তারিখ ঘোষণা

১৮

মুখস্থ শিক্ষার ওপর নির্ভরতা কমাতে শিক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী

১৯

সন্ধ্যার মধ্যে ঝড়ের পূর্বাভাস, বাড়বে তাপমাত্রা

২০

প্রাথমিকে শিক্ষক নিয়োগ : তৃতীয় ধাপের পরীক্ষা পেছাল

প্রাথমিকে শিক্ষক নিয়োগ : তৃতীয় ধাপের পরীক্ষা পেছাল
সংগৃহীত

সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক পদে তৃতীয় ধাপের নিয়োগের লিখিত পরীক্ষার তারিখ পিছিয়েছে। 


বুধবার (৬ মার্চ) প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের পরিচালক (পলিসি এবং অপারেশন) মনীষ চাকমা স্বাক্ষরিত অফিস আদেশে  নতুন ঘোষণা অনুযায়ী, তৃতীয় ধাপের নিয়োগে লিখিত পরীক্ষা আগামী ২৯ মার্চ অনুষ্ঠিত হবে। এই ধাপের পরীক্ষায় অংশ নেবেন ঢাকা ও চট্টগ্রাম বিভাগের চাকরিপ্রার্থীরা। 


২৯ মার্চ সকাল ১০টায় লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে মর্মে অবগত করা ও প্রয়োজনীয় সহযোগিতা করার অনুরোধ জানিয়ে প্রতিষ্ঠান প্রধানকে চিঠি দেওয়ার জন্য অনুরোধও জানানো হয়েছে বিজ্ঞপ্তিতে, সরকারি প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩ এর তৃতীয় গ্রুপে ঢাকা ও চট্টগ্রাম বিভাগের লিখিত পরীক্ষা প্রশাসনিক কাজের স্বার্থে আগামী ২২ মার্চের পরিবর্তে ২৯ মার্চ সকাল ১০টায় অনুষ্ঠিত হবে।


গত বছরের ২৮ ফেব্রুয়ারি রংপুর, সিলেট ও বরিশাল বিভাগের ক্লাস্টারের বিজ্ঞপ্তি প্রকাশ করে অধিদপ্তর। এরপর ২২ মার্চ রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এরপর ১৭ জুন ঢাকা ও চট্টগ্রাম বিভাগে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়।


প্রথম ধাপে তিন লাখ ৬০ হাজার ৭০০, দ্বিতীয় ধাপে চার লাখ ৫৯ হাজার ৪৩৮ এবং তৃতীয় ধাপে ৩ লাখ ৪০ হাজার প্রার্থী আবেদন করেন। বর্তমানে প্রায় ৮ হাজারের বেশি পদ শূন্য রয়েছে।


এবারই প্রথম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক পদে বিভাগওয়ারি নিয়োগ দেওয়া হচ্ছে। গুচ্ছভিত্তিক এ নিয়োগে তিন ধাপে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পরীক্ষাও আলাদাভাবে নেওয়া হচ্ছে।  


এর আগে, গত ২৭ ফেব্রুয়ারি প্রথম ধাপের লিখিত ও মৌখিক পরীক্ষার চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়। এতে ২ হাজার ৪৯৭ জন প্রার্থী সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত হন। আর দ্বিতীয় ধাপের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন ২০ হাজার ৬৪৭ জন।

global fast coder

ইউটিউব সাবস্ক্রাইব করুন  

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

কঠোরভাবে বাজার মনিটরিং করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নির্দেশনা

৬০ কিমি বেগে ঝড়ের আভাস

একাদশে ভর্তি ১৫ থেকে ২৫ জুলাই, ৩০ জুলাই ক্লাস শুরু

১৫৭ উপজেলায় ২১ মে সাধারণ ছুটি ঘোষণা

ঢাকার বাসের চেয়ে আফ্রিকার ছোট শহরের বাস সুন্দর: ওবায়দুল কাদের

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

অস্তিত্ব জানান দিতেই লিফলেট বিতরণ বিএনপির: ওবায়দুল কাদের

আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস

১০

গণভবনে ফুলেল ভালোবাসায় সিক্ত শেখ হাসিনা

১১

বাংলাদেশে তথ্যপ্রযুক্তির সুফল ব্যাপকভাবে পেতে শুরু করেছে: প্রধানমন্ত্রী

১২

বাংলাদেশের ভাগ্য পরিবর্তন শেখ হাসিনাই করেছেন : ওবায়দুল কাদের

১৩

সারাদেশে মোটর সাইকেল চালক ও আরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক : সেতুমন্ত্রী

১৪

ব্যাটারিচালিত কোনো রিক্সা ঢাকা সিটিতে চলতে পারবে না: ওবায়দুল কাদের

১৫

রোহিঙ্গা-ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবায় জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

১৬

মৃত্যুদন্ডাদেশ চূড়ান্তের আগে আসামিকে কনডেম সেলে রাখা যাবে না : হাইকোর্ট রায়

১৭

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের তারিখ ঘোষণা

১৮

মুখস্থ শিক্ষার ওপর নির্ভরতা কমাতে শিক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী

১৯

সন্ধ্যার মধ্যে ঝড়ের পূর্বাভাস, বাড়বে তাপমাত্রা

২০

এইচএসসির ফল প্রকাশ আগামীকাল

এইচএসসির ফল প্রকাশ আগামীকাল
সংগৃহীত

আগামীকাল (২৬ নভেম্বর) রবিবার এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে । 

এদিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফল হস্তান্তরের পর বেলা ১১টায় স্ব স্ব কলেজ ও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটে একযোগে পরীক্ষার ফল প্রকাশ করা হবে আর এবার শিক্ষার্থীরা কলেজে না গিয়ে ঘরে বসেই ফল দেখতে পারবে।

আন্তঃশিক্ষাবোর্ড জানিয়েছে, পরীক্ষার্থীরা কলেজ নোটিশ বোর্ড ছাড়াও বোর্ডের নির্ধারিত ওয়েবসাইটে ও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে । 

ওয়েবসাইটের মাধ্যমে ফল জানতে শিক্ষার্থীকে প্রথমে www.educationboardresults.gov.bd এ ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।সেখানে থাকা ফলাফল অপশনে ক্লিক করে রোল ও রেজিস্ট্রেশন নম্বর দিয়ে সাবমিট করলেই শিক্ষার্থী তার রেজাল্ট শিট দেখতে পারবে। 

ঢাকা বোর্ডের ওয়েবসাইটে www.dhakaeducationboard.gov.bd রেজাল্ট ক্লিক করে প্রতিষ্ঠানের ইআইআইএন এন্ট্রি করে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে।

এছাড়াও পরীক্ষার্থীরা এসএমএসের মাধ্যমে ফল পেতে মোবাইল ফোনের মেসেজ অপশনে গিয়ে ইংরেজি অক্ষরে এইচএসসি (HSC) লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখতে হবে। এরপর ১৬২২২ নম্বরে সেন্ড করতে হবে। যেমন ঢাকা বোর্ডের একজন পরীক্ষার্থীকে- HSC DHA 123456 2023 লিখে পাঠাতে হবে 16222 নম্বরে। সঙ্গে সঙ্গেই ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য,দেশের আটটি সাধারণ শিক্ষা বোর্ডে এইচএসসি পরীক্ষা গত ১৭ আগস্ট  শুরু হয়। প্রাকৃতিক দুর্যোগের কারণে পিছিয়ে যাওয়া চট্টগ্রাম, মাদরাসা ও বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা শুরু হয় ২৭ আগস্ট। 

এ বছর ১১টি শিক্ষা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশ নেন ১৩ লাখ ৫৯ হাজার ৩৪২ পরীক্ষার্থী।

global fast coder

ইউটিউব সাবস্ক্রাইব করুন  

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

কঠোরভাবে বাজার মনিটরিং করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নির্দেশনা

৬০ কিমি বেগে ঝড়ের আভাস

একাদশে ভর্তি ১৫ থেকে ২৫ জুলাই, ৩০ জুলাই ক্লাস শুরু

১৫৭ উপজেলায় ২১ মে সাধারণ ছুটি ঘোষণা

ঢাকার বাসের চেয়ে আফ্রিকার ছোট শহরের বাস সুন্দর: ওবায়দুল কাদের

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

অস্তিত্ব জানান দিতেই লিফলেট বিতরণ বিএনপির: ওবায়দুল কাদের

আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস

১০

গণভবনে ফুলেল ভালোবাসায় সিক্ত শেখ হাসিনা

১১

বাংলাদেশে তথ্যপ্রযুক্তির সুফল ব্যাপকভাবে পেতে শুরু করেছে: প্রধানমন্ত্রী

১২

বাংলাদেশের ভাগ্য পরিবর্তন শেখ হাসিনাই করেছেন : ওবায়দুল কাদের

১৩

সারাদেশে মোটর সাইকেল চালক ও আরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক : সেতুমন্ত্রী

১৪

ব্যাটারিচালিত কোনো রিক্সা ঢাকা সিটিতে চলতে পারবে না: ওবায়দুল কাদের

১৫

রোহিঙ্গা-ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবায় জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

১৬

মৃত্যুদন্ডাদেশ চূড়ান্তের আগে আসামিকে কনডেম সেলে রাখা যাবে না : হাইকোর্ট রায়

১৭

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের তারিখ ঘোষণা

১৮

মুখস্থ শিক্ষার ওপর নির্ভরতা কমাতে শিক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী

১৯

সন্ধ্যার মধ্যে ঝড়ের পূর্বাভাস, বাড়বে তাপমাত্রা

২০

আজ পবিত্র শবে মেরাজ

আজ পবিত্র শবে মেরাজ
ছবি: সংগৃহীত

আজ পবিত্র শবে মেরাজ। ফারসিতে শব শব্দের অর্থ রাত ,আরবিতে মেরাজের অর্থ ঊর্ধ্বগমন।

রজব মাসের ২৬ তারিখের রাতটি মুসলিমদের কাছে অত্যন্ত তাৎপর্যপূর্ণ। অন্যান্য মুসলিম দেশের মতো বাংলাদেশের ধর্মপ্রাণ মুসলমানরা মহিমান্বিত রাতটি ইবাদতে কাটিয়ে থাকেন।

আল্লাহর সন্তুষ্টি অর্জনে এই রাতে তারা পবিত্র কুরআন তিলাওয়াত, নফল নামাজ আদায়, জিকির-আজকার, দোয়া-দরুদ ও ইবাদত-বন্দেগি পালন করবেন।

শবে মেরাজের গুরুত্ব এবং তাৎপর্য নিয়ে ইসলামিক ফাউন্ডেশন আজ বৃহস্পতিবার বাদ জোহর জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে আলোচনাসভা এবং দোয়ার আয়োজন রয়েছে।

ইসলামের নবী মুহাম্মদ (সা.)-এর অলৌকিক ও ঐতিহাসিক ঘটনার স্মারক দিবস হিসেবে মুসলিম বিশ্বে তা পালিত হয়। এ রাতে মহানবী (সা.) সাত আসমান পেরিয়ে মহান আল্লাহর সঙ্গে সাক্ষাৎ করেন এবং মুসলিমদের জন্য পাঁচ ওয়াক্ত নামাজ নিয়ে ফেরেন।

global fast coder

ইউটিউব সাবস্ক্রাইব করুন  

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

কঠোরভাবে বাজার মনিটরিং করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নির্দেশনা

৬০ কিমি বেগে ঝড়ের আভাস

একাদশে ভর্তি ১৫ থেকে ২৫ জুলাই, ৩০ জুলাই ক্লাস শুরু

১৫৭ উপজেলায় ২১ মে সাধারণ ছুটি ঘোষণা

ঢাকার বাসের চেয়ে আফ্রিকার ছোট শহরের বাস সুন্দর: ওবায়দুল কাদের

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

অস্তিত্ব জানান দিতেই লিফলেট বিতরণ বিএনপির: ওবায়দুল কাদের

আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস

১০

গণভবনে ফুলেল ভালোবাসায় সিক্ত শেখ হাসিনা

১১

বাংলাদেশে তথ্যপ্রযুক্তির সুফল ব্যাপকভাবে পেতে শুরু করেছে: প্রধানমন্ত্রী

১২

বাংলাদেশের ভাগ্য পরিবর্তন শেখ হাসিনাই করেছেন : ওবায়দুল কাদের

১৩

সারাদেশে মোটর সাইকেল চালক ও আরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক : সেতুমন্ত্রী

১৪

ব্যাটারিচালিত কোনো রিক্সা ঢাকা সিটিতে চলতে পারবে না: ওবায়দুল কাদের

১৫

রোহিঙ্গা-ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবায় জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

১৬

মৃত্যুদন্ডাদেশ চূড়ান্তের আগে আসামিকে কনডেম সেলে রাখা যাবে না : হাইকোর্ট রায়

১৭

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের তারিখ ঘোষণা

১৮

মুখস্থ শিক্ষার ওপর নির্ভরতা কমাতে শিক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী

১৯

সন্ধ্যার মধ্যে ঝড়ের পূর্বাভাস, বাড়বে তাপমাত্রা

২০

শনিবার থেকে স্কুল-কলেজ খোলা: শিক্ষা মন্ত্রণালয়

শনিবার থেকে স্কুল-কলেজ খোলা: শিক্ষা মন্ত্রণালয়
ফাইল ছবি

তাপপ্রবাহে বন্ধ থাকার পর শনিবার থেকে যথারীতি মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম চলবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। 

বৃহস্পতিবার (২ মে) শিক্ষা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, শনিবার থেকে যথারীতি মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান কার্যক্রম চলবে।

তাপপ্রবাহের কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত বন্ধ ঘোষণার জন্য আদালত যে নির্দেশনা দিয়েছিল আদালত। সে অনুযায়ী, বৃহস্পতিবার বন্ধ রাখা হয় মাধ্যমিক স্তুরের শিক্ষাপ্রতিষ্ঠান।  

global fast coder

ইউটিউব সাবস্ক্রাইব করুন  

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

কঠোরভাবে বাজার মনিটরিং করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নির্দেশনা

৬০ কিমি বেগে ঝড়ের আভাস

একাদশে ভর্তি ১৫ থেকে ২৫ জুলাই, ৩০ জুলাই ক্লাস শুরু

১৫৭ উপজেলায় ২১ মে সাধারণ ছুটি ঘোষণা

ঢাকার বাসের চেয়ে আফ্রিকার ছোট শহরের বাস সুন্দর: ওবায়দুল কাদের

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

অস্তিত্ব জানান দিতেই লিফলেট বিতরণ বিএনপির: ওবায়দুল কাদের

আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস

১০

গণভবনে ফুলেল ভালোবাসায় সিক্ত শেখ হাসিনা

১১

বাংলাদেশে তথ্যপ্রযুক্তির সুফল ব্যাপকভাবে পেতে শুরু করেছে: প্রধানমন্ত্রী

১২

বাংলাদেশের ভাগ্য পরিবর্তন শেখ হাসিনাই করেছেন : ওবায়দুল কাদের

১৩

সারাদেশে মোটর সাইকেল চালক ও আরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক : সেতুমন্ত্রী

১৪

ব্যাটারিচালিত কোনো রিক্সা ঢাকা সিটিতে চলতে পারবে না: ওবায়দুল কাদের

১৫

রোহিঙ্গা-ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবায় জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

১৬

মৃত্যুদন্ডাদেশ চূড়ান্তের আগে আসামিকে কনডেম সেলে রাখা যাবে না : হাইকোর্ট রায়

১৭

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের তারিখ ঘোষণা

১৮

মুখস্থ শিক্ষার ওপর নির্ভরতা কমাতে শিক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী

১৯

সন্ধ্যার মধ্যে ঝড়ের পূর্বাভাস, বাড়বে তাপমাত্রা

২০

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১৯ ও ২০ নভেম্বরের পরীক্ষা স্থগিত

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ১৯ ও ২০ নভেম্বরের পরীক্ষা স্থগিত
প্রতীকী ছবি

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আগামী ১৯ ও ২০ নভেম্বর এর (রবিবার ও সোমবার) সব পরীক্ষা স্থগিত করা হয়েছে। 

১৮ নভেম্বর (শনিবার) দুপুরে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অনিবার্য কারণে ওই দুদিনের সব পরীক্ষা স্থগিত করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। স্থগিত এসব পরীক্ষার সংশোধিত তারিখ সংশ্লিষ্ট সবাইকে পরে জানানো হবে। এ ছাড়া পূর্ব ঘোষিত অন্যান্য পরীক্ষার তারিখ ও সময়সূচি অপরিবর্তিত থাকবে।

global fast coder

ইউটিউব সাবস্ক্রাইব করুন  

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

কঠোরভাবে বাজার মনিটরিং করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নির্দেশনা

৬০ কিমি বেগে ঝড়ের আভাস

একাদশে ভর্তি ১৫ থেকে ২৫ জুলাই, ৩০ জুলাই ক্লাস শুরু

১৫৭ উপজেলায় ২১ মে সাধারণ ছুটি ঘোষণা

ঢাকার বাসের চেয়ে আফ্রিকার ছোট শহরের বাস সুন্দর: ওবায়দুল কাদের

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

অস্তিত্ব জানান দিতেই লিফলেট বিতরণ বিএনপির: ওবায়দুল কাদের

আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস

১০

গণভবনে ফুলেল ভালোবাসায় সিক্ত শেখ হাসিনা

১১

বাংলাদেশে তথ্যপ্রযুক্তির সুফল ব্যাপকভাবে পেতে শুরু করেছে: প্রধানমন্ত্রী

১২

বাংলাদেশের ভাগ্য পরিবর্তন শেখ হাসিনাই করেছেন : ওবায়দুল কাদের

১৩

সারাদেশে মোটর সাইকেল চালক ও আরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক : সেতুমন্ত্রী

১৪

ব্যাটারিচালিত কোনো রিক্সা ঢাকা সিটিতে চলতে পারবে না: ওবায়দুল কাদের

১৫

রোহিঙ্গা-ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবায় জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

১৬

মৃত্যুদন্ডাদেশ চূড়ান্তের আগে আসামিকে কনডেম সেলে রাখা যাবে না : হাইকোর্ট রায়

১৭

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের তারিখ ঘোষণা

১৮

মুখস্থ শিক্ষার ওপর নির্ভরতা কমাতে শিক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী

১৯

সন্ধ্যার মধ্যে ঝড়ের পূর্বাভাস, বাড়বে তাপমাত্রা

২০

এসএসসি পরীক্ষার্থীদের অসুবিধায় সাড়া দেবে ডিএমপির ‘কুইক রেসপন্স টিম’

এসএসসি পরীক্ষার্থীদের অসুবিধায় সাড়া দেবে ডিএমপির ‘কুইক রেসপন্স টিম’
ছবি: সংগৃহীত

ঢাকা মেট্রোপলিটন পুলিশ অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান জানিয়েছেন আসন্ন এসএসসি ও দাখিল পরীক্ষায় পরীক্ষার্থীদের যে কোনো অসুবিধা মোকাবিলা করতে ট্রাফিক বিভাগের পক্ষ থেকে কুইক রেসপন্স টিম (কিউআরটি) প্রস্তুত থাকবে ।

মঙ্গলবার(১৩ ফেব্রুয়ারী) রাজধানীর ডিএমপি মিডিয়া সেন্টারে ট্রাফিক বিভাগের আয়োজিত ‘এস এস সি পরীক্ষা ২০২৪ উপলক্ষে সুষ্ঠু ট্রাফিক ব্যবস্থাপনা’ সংক্রান্ত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান তিনি।

মুনিবুর রহমান বলেছেন, পরীক্ষার্থীদের যে কোনো অসুবিধা মোকাবিলা করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ এর ট্রাফিক বিভাগের প্রতিটি জোন কর্তৃক আলাদা আলাদা কুইক রেসপন্স টিম ( কিউআরটি ) গঠন করা হবে। এছাড়াও যে কোনো জরুরি প্রয়োজনে ৯৯৯ এ ফোন করে সহায়তার আহ্বান জানানো যাবে। এক্ষেত্রে ট্রাফিক বিভাগের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা প্রদান করার চেষ্টা থাকবে।

অতিরিক্ত পুলিশ কমিশনার মুনিবুর রহমান আরও বলেছেন, পরীক্ষা শুরুর আগে এমনভাবে বের হতে হবে যেন নূন্যতম ৩০ মিনিট পূর্বে পরীক্ষা কেন্দ্রে পৌঁছানো যায়। যে সব সড়ক পারাপারে রেল ক্রসিং আছে তা বিবেচনা করে বাসা হতে সময় বিবেচনা করে রওয়ানা দেওয়া জরুরি। আপনার বাসার বা পরীক্ষা কেন্দ্রের আশেপাশের সড়কে যদি কোনো খোড়াখুড়ি/মেরামত কাজ চলে তবে তা বিবেচনায় নিয়ে সময় মত রওয়ানা দিতে হবে। পরীক্ষার্থী ও অভিভাবকদের সাবধাণতা অবলম্বন করে যানবাহনে চলাচলের অনুরোধও জানিয়েছেন তিনি।

global fast coder

ইউটিউব সাবস্ক্রাইব করুন  

মন্তব্য করুন

  • সর্বশেষ
  • জনপ্রিয়

ব্যাটারিচালিত রিকশা চালু রাখার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী : ওবায়দুল কাদের

কঠোরভাবে বাজার মনিটরিং করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

তাপদাহে শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য নতুন নির্দেশনা

৬০ কিমি বেগে ঝড়ের আভাস

একাদশে ভর্তি ১৫ থেকে ২৫ জুলাই, ৩০ জুলাই ক্লাস শুরু

১৫৭ উপজেলায় ২১ মে সাধারণ ছুটি ঘোষণা

ঢাকার বাসের চেয়ে আফ্রিকার ছোট শহরের বাস সুন্দর: ওবায়দুল কাদের

চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

অস্তিত্ব জানান দিতেই লিফলেট বিতরণ বিএনপির: ওবায়দুল কাদের

আজ শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস

১০

গণভবনে ফুলেল ভালোবাসায় সিক্ত শেখ হাসিনা

১১

বাংলাদেশে তথ্যপ্রযুক্তির সুফল ব্যাপকভাবে পেতে শুরু করেছে: প্রধানমন্ত্রী

১২

বাংলাদেশের ভাগ্য পরিবর্তন শেখ হাসিনাই করেছেন : ওবায়দুল কাদের

১৩

সারাদেশে মোটর সাইকেল চালক ও আরোহীদের হেলমেট পরা বাধ্যতামূলক : সেতুমন্ত্রী

১৪

ব্যাটারিচালিত কোনো রিক্সা ঢাকা সিটিতে চলতে পারবে না: ওবায়দুল কাদের

১৫

রোহিঙ্গা-ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবায় জাতিসংঘকে আরও কার্যকর ভূমিকা রাখার আহ্বান প্রধানমন্ত্রীর

১৬

মৃত্যুদন্ডাদেশ চূড়ান্তের আগে আসামিকে কনডেম সেলে রাখা যাবে না : হাইকোর্ট রায়

১৭

একাদশ শ্রেণিতে ভর্তির আবেদনের তারিখ ঘোষণা

১৮

মুখস্থ শিক্ষার ওপর নির্ভরতা কমাতে শিক্ষা পদ্ধতিতে পরিবর্তন আনা হচ্ছে : প্রধানমন্ত্রী

১৯

সন্ধ্যার মধ্যে ঝড়ের পূর্বাভাস, বাড়বে তাপমাত্রা

২০